পিতৃভূমি ও শেষ পারানির কড়ি By GOURANGA AGAMBAGISH

পিতৃভূমি ও শেষ পারানির কড়ি

সাড়ে তিন হাত একটি নৌকা তে এক জন সাড়ে তিন হাত যাত্রী চলেছে হাতে তাঁর শেষ পারানির কড়ি নিয়ে ! ভয়ংকর এক গুরুগম্ভির পরিবেশ সৃষ্টি করে চার জনের কাঁধে চেপে বাঁশের দোলায় চড়ে !
মাঝে মাঝে হটাত করে সেই নিস্তব্ধতা কে ভেঙ্গে দিয়ে একজন চিত্কার করে এগিয়ে চলেছে তাঁর অন্তিম যাত্রায় সব মায়ার বন্ধন কাটিয়ে  সাড়ে তিন হাত এক যাত্রী কে নিয়ে  !
পবিত্রতার মাঝে এক চরম শান্তি সেখানে পাবে এটাই তো শেষ কথা !
যাত্রা শুরু করার পূর্বে কি পেলো সেই যাত্রী টি ? সবই তো ছিলো তার নিজের , কিন্ত যাবার সময় শেষ পারানির কড়ি সেটাও কিন্ত তোমার হাতে নেই ! সেটাও তোমাকে ধার করে যেতে হচ্ছে !
ছিলে তুমি রাজার হালে শুতে তুমি পালঙ্কে
ছাত খোলা বাড়ি গিয়ে তুমি কোথায় শুলে গো ? কি তোমার পরিণতি হল বাবু ? সবই তো পরে রইলো ! তখন পিতার দেওয়া তোমার এই নধর ও সুন্দর দেহ খানি পিতৃভূমি তেই ফেলে রেখে যেতে হল ভাই ! তাহলে এত দিন কি তুমি লড়াই চালালে আমার আমার করে !
তোমার দেহ কি হলো ? তোমার অর্জিত সম্পদ কি হলো ? তোমার বাড়ি কি হলো ?তোমার গাড়ি কোথায় গেলো ? এত পুঁথি পরে কত জ্ঞান সঞ্চয় করলে তুমি কিন্ত কোথায় গেলো তোমার জ্ঞান ?
তোমার অর্ধাঙ্গিনী ও তোমার পুত্র কন্যাগণের জন্য যে এত কিছু করলে ? তারা কি করলো তোমার জন্য শেষ পর্য্যন্ত তোমার ঠাঁই হল কিনা ওই ছাতখোলা বাড়ির নিচে ?
এসে ছিলে খালী হাতে চলে গেলেও খালি হাতে , এ কেমন হলো ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *